April 20, 2024, 12:58 pm

বঙ্গবন্ধুর গান্ধী পুরস্কার পাওয়া বাংলাদেশের জন্য বিরাট সম্মানের

অনলাইন ডেস্ক।।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্তে ভারত সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। বঙ্গবন্ধুকে প্রথমবারের মতো মরণোত্তর পুরস্কারটি দেওয়া হল।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই মর্যাদাপূর্ণ পুরস্কারটি বাংলাদেশ ও তার জনগণের জন্য একটি বিরাট সম্মান।’
এতে আরও বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে এই সম্মাননা বিশেষ তাৎপর্য বহন করে। বিশেষত, যখন বাংলাদেশ রাজনীতি, অর্থনীতি ও সামাজিক পরিবর্তনের মধ্য দিয়ে একটি উন্নয়নশীল দেশে পরিণত হতে যাচ্ছে, বঙ্গবন্ধু যার ভিত গড়েছিলেন। বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করলো ভারত পুরস্কারটি বাংলাদেশ-ভারতের মধ্যকার চির-গভীর সম্পর্কের প্রতিও একটি সম্মাননা। এটি এমন এক সময় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যখন উভয় দেশ যৌথভাবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী, দু’দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন করছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ যখন তাঁর জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তুলে ধরছে, ঠিক সেই মুহূর্তে এই পুরস্কার এদেশের মানুষের স্বাধীনতা ও অধিকার নিশ্চিতে এবং একটি ক্ষুধা, দারিদ্র ও শোষণমুক্ত বিশ্ব গড়ে তুলতে তাঁর আজীবনের সংগ্রামের স্বীকৃতি দিচ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :