April 25, 2024, 10:27 am

বড় সিদ্ধান্ত, বিনামূল্যের রেশন সংক্রান্ত নয়া নিয়ম সারা দেশে লাগু, সুবিধা পাবেন কোটি কোটি মানুষ

অনলাইন ডেস্ক।

রেশন কার্ডধারীদের জন্য দারুণ খবর। কেন্দ্রীয় সরকার রেশনিংয়ের নিয়মে একটি বড় পরিবর্তন করেছে, যার ফলে কোটি কোটি মানুষ উপকৃত হবে। সারা দেশে বিনামূল্যে রেশন দেওয়ার সুবিধার পাশাপাশি পোর্টেবল রেশন কার্ডের সুবিধাও শুরু করেছে সরকার। এই সুবিধাটি সবেমাত্র কিছু রাজ্যে শুরু হয়েছে। তবে শীঘ্রই এটি সারা দেশে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে।

সুবিধাটি শুধুমাত্র পুরানো কার্ডে পাওয়া যাবে

পোর্টেবল রেশন কার্ডের সুবিধা কার্যকর হওয়ার পরে, আপনি সহজেই দেশের যে কোনও স্থানে গিয়ে রেশনের সুবিধা পাবেন। এর জন্য আলাদা কোনো কার্ড করতে হবে না। তবে জানিয়ে রাখি, আপনি শুধুমাত্র আপনার পুরানো রেশন কার্ডে এই ব্যবস্থার সুবিধা পাবেন।
আরও পড়ুন:বিশ্বকাপের শেষ ষোলো চূড়ান্ত! কে কোন দলের বিরুদ্ধে খেলবে? কবে, কখন দেখা যাবে ম্যাচ?
তার সঙ্গেই আপনাদের জানিয়ে রাখি, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকার ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করছে। জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে, সরকার যোগ্য সুবিধাভোগীদের মাসে দুবার রেশন কোটা প্রদান করছে, যার ফলে দেশের কোটি কোটি মানুষ উপকৃত হচ্ছে। আপনাদের জানিয়ে রাখি, একবার রেশন একটি নির্দিষ্ট মূল্যে বিতরণ করা হয়। অন্যদিকে, দ্বিতীয়বার বিনামূল্যে বিতরণ করা হয় গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে।

পিএম গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে বিনামূল্যে চিনিও পাওয়া যায়, বিনামূল্যে রেশনের সুবিধা দেওয়া হয়। এতে গম-চাল ছাড়াও তেল, লবণ ও চিনিও দেওয়া হচ্ছে অনেক রাজ্যে। এর সাথে, ১২ কেজি আটা এবং ৫০০ গ্রাম চিনিও অনেক রাজ্যে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :