May 17, 2024, 12:46 pm

বিশ্বকাপের পর প্রথম ওয়ানডে ফরম্যাটে খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা

গত নভেম্বরে শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর প্রথমবারের মত ৫০ ওভারের ফরম্যাটে খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। কাল থেকে জোহানেসবার্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে এই দু’দল। জোহানেসবার্গে বাংলাাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম ওয়ানডে।
ঘরের মাঠে বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করে টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে উঠলেও শিরোপা জিততে ব্যর্থ হয়। শিরোপা নির্ধারনী ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হেরে যায় ভারত।
বিশ্বকাপ ফাইনালের পর ইতোমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারত। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জয় এবং চলমান দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করে টিম ইন্ডিয়া।
এবার ওয়ানডে খেলতে নামবে ভারত। ওয়ানডে বিশ্বকাপ দলে থাকা মাত্র তিন জনকে দক্ষিণ আফ্রিকা সফরে রাখা হয়েছে। তারা হলেন- লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার ও কুলদীপ যাদব। প্রথম ওয়ানডে খেললেও, টেস্টের প্রস্তুতির জন্য সিরিজের শেষ দুই ম্যাচে খেলবেন না আইয়ার।
ওয়ানডে দলে ফিরেছেন সঞ্জু স্যামসন, ঋুতুরাজ গায়কোয়াড় ও যুজবেন্দ্রা চাহাল। ওয়ানডে দলে নতুন মুখ রিঙ্কু সিং ও সাই সুদর্শন।
বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিতকে। তার অনুপস্থিতিতে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিবেন উইকেটরক্ষক-ব্যাটার রাহুল।
ওয়ানডে সিরিজ নিয়ে রাহুল বলেন, বিশ্বকাপ জিততে না পারা সত্যিই হতাশার। তারপরও আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। নতুন সিরিজ, নতুন কন্ডিশন, এজন্য সবকিছুই নতুনভাবে শুরু করতে হবে। নিজেদের কন্ডিশনে দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল। তবে যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা প্রস্তুত। দলে যারা আছে, সবারই ভালো খেলার সামর্থ্য ও যোগ্যতা আছে।’
ভারতের মত বিশ^কাপের পর প্রথম ওয়ানডে খেলতে নামবে দক্ষিণ আফ্রিকাও। বিশ^কাপের পর ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করে তারা।
বিশ^কাপ মঞ্চে দারুন পারফরমেন্সে সেমিফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হেরে যায় প্রোটিয়ারা। বিশ^কাপে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেওয়া তেম্বা বাভুমাকে এই সিরিজের দলে রাখা হয়নি। দলকে নেতৃত্ব দিবেন আইডেন মার্করাম।
ভারতের বিপক্ষে সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদি মার্করাম। তিনি বলেন, ‘ভারত শক্তিশালী দল। কিন্তু আমাদের পরিচিত কন্ডিশনে যেকোন দলের বিপক্ষে আমরাই এগিয়ে থাকবো। বিশ্বকাপের মতই আক্রমনাত্মক ক্রিকেট খেলবো আমার। প্রতিপক্ষকে চাপে রাখতে এটিই সবচেয়ে ভালো উপায়। সিরিজ জয়ের জন্য আমরা মাঠে নামবো।’
প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকা ওয়ানডে দলে ডাক পেয়েছেন ওটেনিল বার্টম্যান, মিহলালি এমপংওয়ানা ও নান্দ্রে বার্গার।
এখন পর্যন্ত ওয়ানডেতে ৯১বারের মোকাবেলায় ভারতের জয় ৩৮টি, দক্ষিণ আফ্রিকার জয় ৫০টিতে। ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ্বকাপে ভারতের কাছে ২৪৩ রানের বড় ব্যবধানে হেরেছিলো দক্ষিণ আফ্রিকা
দক্ষিণ আফ্রিকা দল : আইডেন মার্করাম (অধিনায়ক), ওটেনিল বার্টম্যান, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, রেজা হেনড্রিক্স, হেনরিচ ক্লাসেন, কেশভ মহারাজ, মিহলালি এমপংওয়ানা, ডেভিড মিলার, উইয়ান মুল্ডার, আন্দিলে ফেরুকুওয়াও, তাবরাইজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভেরেইনে ও লিজাড উইলিয়ামস।
ভারত দল : লোকেশ রাহুল (অধিনায়ক), ঋুতুরাজ গায়কোয়ায়, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাটিদার, রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, মুকেশ কুমার, আবেশ খান, আর্শদীপ সিং ও দীপক চাহার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :