April 20, 2024, 1:39 pm

ভিসা বাণিজ্য: ৮ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে সৌদি আরব

ঘুষ নিয়ে বাংলাদেশি শ্রমিকদের ভিসা দেওয়ার অভিযোগে ঢাকার সৌদি দূতাবাসের দুই সাবেক কূটনীতিক ও ৮ বাংলাদেশিসহ ১৩ জনকে গ্রেফতার করেছে দেশটির তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ।

রোববার সৌদি আরবের গণমাধ্যম সৌদি গ্যাজেট ও আল-আরাবিয়া এক প্রতিবেদনে গ্রেফতারের খবর জানায়।

গ্রেপ্তার বাংলাদেশিদের মধ্যে আছেন- মোহাম্মদ নাসির আল-দ্বীন নূর, আল-আমিন খান, শহিদুল্লাহ খান, সৈয়দ মুফতি, আবুল কালাম মোহাম্মদ রফিক।

গ্রেপ্তার বাংলাদেশিরা ভিসা বাণিজ্যের কথা স্বীকার করেছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। গ্রেপ্তারের সময় তাদের বাসভবন থেকে বিপুল পরিমাণ সৌদি মুদ্রাও জব্দ করা হয়েছে।

অন্যদিকে গ্রেপ্তার ঢাকার সৌদি দূতাবাসের দুই সাবেক কূটনীতিক হলেন- ঢাকার সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের সাবেক প্রধান ও উপরাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপপ্রধান খালেদ নাসের আল-কাহতানি।

এছাড়া দুর্নীতির অভিযোগে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই কর্মচারী ও একজন ফিলিস্তিনি বিনিয়োগকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

অভিযোগ উঠেছে, সৌদি দুই কূটনীতিক বাংলাদেশি শ্রমিকদের কাছ থেকে ৫ কোটি ৪০ লাখ সৌদি রিয়াল ঘুষ হিসেবে নিয়েছেন যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ১৫৪ কোটি টাকার সমান।

গণমাধ্যম দুটির প্রতিবেদনে বলা হয়, শ্রমিকদের ভিসা দেওয়ার বিনিময়ে ওই দুই সাবেক কর্মকর্তা ৫ কোটি ৪০ লাখ রিয়াল ঘুষ হিসেবে আদায় করেছেন। এই অর্থের একটি অংশ সৌদি আরবে পাঠানোর কথা স্বীকারও করেছে তারা। বাকি অর্থ সৌদি আরবের বাইরে বিনিয়োগ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :