May 5, 2024, 1:49 pm

মেহেরপুরে হাটে আনা ছাগলের দুধ বিক্রি করে স্বাবলম্বী নুর হোসেন

দিলরুবা খাতুন।। ছাগলের হাট আমার বেকারত্ব দূর করেছে। হাটে কেনা-বেচার জন্য আনা ছাগলের দুধ সংগ্রহ করেই সংসার চলছে ১৫ বছর। এসব দুধ ভালো দামে বিক্রি হয়। নিজেও পান করি। শরীর মন সুস্থ থাকে। বলছিলেন এলাকার বৃহৎ ছাগলের হাট থেকে ছাগির দুধ সংগ্রহকারী নুর হোসেন।
মেহেরপুরে ছাগলের দুধ বিক্রি করে স্বাবলম্বী নুর হোসেন। গরুর দুধ যেখানে ৭০ টাকা কেজি। সেখানে ছাগলের দুধ বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজি দরে।
মেহেরপুর সদর উপজেলার বারাদি বাজারের নুর হোসেন ছাগলের দুধ বিক্রেতা। তার নিজের ছাগল না থাকলেও হাটে বিক্রির জন্য আনা ছাগলের (ছাগি) দুয়ে তিনি দুধ সংগ্রহ করেন। সেই দুধ বিক্রি করে সংসারের খরচ মেটান। জেলার বারাদিতে এই অঞ্চলের সবচেয়ে বড় ছাগলের হাট। সপ্তাহে দু‘দিন হাট বসে। ওই হাটে বিকাতে আনা ছাগি দুয়ে প্রতি হাটে ১২ থেকে ১৫ কেজি দুধ সংগ্রহ করেন। নিজেও খান ছাগলের দুধ।
নুর হোসেন জানান- গড়ে প্রতিমাসে তিনি দুইমন দুধ সংগ্রহ করেন। হাটে যেসব ছাগল বিক্রি করতে আনে ব্যাপারিসহ ছাগলচাষীরা। অনেকে ছাগিও নিয়ে আসেন। সেসব ছাগি থেকে তিনি দুধ সংগ্রহ করেন। ছাগলের দুধ মানুষের শরীরের অন্যান্য খাবার থেকে গুরুত্বপূর্ণ। মানুষ হজমের কারণে গরুর দুধের পরিবর্তে ছাগলের দুধ বিকল্প হিসেবে বেছে নিচ্ছে বলে বিক্রেতা জানান।
চিকিৎসকদের মতে গরুর দুধের তুলনায় ছাগলের দুধে প্রতি কাপে প্রায় ১২ শতাংশ কম ল্যাকটোজ থাকে। যার কারণে এটি ল্যাকটোজ অ্যালার্জি এবং গ্যাস্ট্রিক রোগীরাও খেতে পারেন।
শিশুদের জন্য ছাগলের দুধ খুবই উপকারী। প্রাচীনকাল থেকেই ছাগলের দুধ খাওয়ার প্রথা চলে আসছে। বিশেষজ্ঞরা বলেছেন, একটি শিশুকে জন্মের পরই যদি কোনো বাইরের খাবার খাওয়াতে হয় তাহলে অবশ্যই বাবা-মায়েরা তাকে নির্ভয়ে ছাগলের দুধ পান করাতে পারেন। কারণ ছাগলের দুধের খাদ্যগুণ প্রচুর।
ছাগলের দুধ কেন উপকারি তার ব্যখ্যা দিয়েছেন মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জামির মোহম্মদ হাসিবুস সাত্তার। তিনি জানিয়েছেন, ছাগি ছাগলের শরীরে চর্বি থাকে কম। ছাগল সর্বদা সক্রিয় থাকে, প্রচুর পরিমাণে পানি আর ঘাস খায়। এই বৈশিষ্ট্যগুলো ছাগলের দুধেও রয়েছে। ছাগলের দুধে ফ্যাট থাকলেও এটি পান করলে মানুষের ফ্যাট অনেকটা কমে যায়। এটি মানুষকে সক্রিয় করে তোলে আর শক্তি বাড়ায়। শুষ্কতা আর দুর্বলতার জন্য ছাগলের দুধ ভালো।
তিনি আরও জানিয়েছেন- ছাগলের দুধ গরুর দুধের তুলনায় ঘনত্ব কিছুটা বেশি হয়। তাই প্রচুর পানি মিশিয়ে ছাগলের দুধ পাতলা করে সদ্যোজাত শিশুকে খাওয়ানো যেতে পারে। এটি মায়ের বুকের দুধের মতই উপকারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :