April 24, 2024, 4:03 pm

রাজধানীর সায়েন্সল্যাবে এসি বিস্ফোরণ: ভবন ধসে নিহত ৩, আহত ৫০

অনলাইন ডেস্ক।

রাজধানীর ভবনে বিস্ফোরণ ও আগুনে নিহত তিন, আহত ১৪
রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকার একটি বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের পর আগুন লাগার ঘটনা এখন পর্যন্ত চার জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন বলে জানা গেছে। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের জখম গুরুতর।

রোববার (৫ মার্চ) সকাল ১০টা ৫২ মিনিটে তিনতলা ভবনটিতে বিস্ফোরণের পর তাৎক্ষণিকভাবে সেখানে আগুন ধরে যায় এবং ভবনটির কিছু অংশ ধসে পড়ে। ঘটনাস্থলে পৌঁছে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

আর এ ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধানমন্ডি থানা পুলিশ। ধানমন্ডি থানার অফিসার ইনচার্জ ইকরাম আলী মিয়া এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহতদের লাশ উদ্ধার করে রাজধানীর পপুলার হাসপাতালে নেয়া রাখা হয়েছে। নিহতরা হলেও মান্নান, শফিকুজ্জামান ও তুষার।

বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ১৪ জনকে রাজধানীর বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে। শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, সেখানে ছয় জন চিকিৎসাধীন রয়েছেন। এরা হলেন- নুর নবী (২৩), আকবর আলী (৫২) আশরাফুজামান (৩৬) আশা (২৫) হাবিবুর রহমান(৩২) জহুর আলী (৫২)।

এদের কয়েক জনের ইনহেলেশন বার্ন রয়েছে। এছাড়াও কয়েক জনের ২০ থেকে ৪০ শতাংশ দগ্ধ হয়েছে। তাদের জরুরি বিভাগে চিকিৎসা দেয়া হচ্ছে বলেও জানিয়েছেন সামন্ত লাল সেন।

আর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন জাকির হোসেন জুয়েল (৩৫), মেহেদী হাসান (২৫), তাজ উদ্দিন (৩০), কবির হোসেন (৩০), রাবেয়া খাতুন (২৫), নুর নবী (২৪), অজ্ঞাত (৪০), কামাল হোসেন (৪০)। আহতরা হচ্ছেন পথচারী ও দোকান কর্মচারী।

আহতদের অবস্থা সম্পর্কে জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. আলাউদ্দিন বলেন, এখন পর্যন্ত আট জনকে পেয়েছি। এদের মধ্যে এক জনের অবস্থা আশংকাজনক। বাকিদের বেশিরভাগ নিউরো সার্জারি বিভাগে চিকিৎসাধীন। হেড ইনজুরিসহ শরীরের বিভিন্ন স্থানে ইনজুরি রয়েছে। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। দু’জনকে ভর্তি দেয়া হয়েছে।

এদিকে, ধানমণ্ডির পপুলার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ৫০ জন তাদের কাছ থেকে চিকিৎসা নিয়েছেন এবং তিনজন অগ্নিদগ্ধ হয়ে আইসিইউতে ভর্তি আছেন।

রোববার সকাল ১০টা ৫০ মিনিটে ওই এলাকার প্রিয়াঙ্গন মার্কেটের পাশে শিরিন নামের একটি বাণিজ্যিক ভবনের তৃতীয় তলায় বিস্ফোরণের পর আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে বেলা ১১টা ১৩ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। বিস্ফোরণের কারণে তিন তলা ভবনের আংশিক ধসে পড়েছে।

এখন পর্যন্ত বিস্ফোরণের কারণ জানা যায়নি। ধসে পড়া দেয়ালের অংশ সামনের সড়কে পড়ায় বন্ধ হয়ে যায় যান চলাচল। ঘটনাস্থলে গেছে বোম্ব ডিসপোজাল ইউনিট।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ড. মহিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, কয়েকটি কারণে বিস্ফোরণ ঘটতে পারে। এরমধ্যে গ্যাস সিলিন্ডার, জমে থাকা গ্যাস কিংবা বিদ্যুৎ থেকে বিস্ফোরণ ঘটতে পারে। তবে সুনিশ্চিত করে কারণ বলা যাচ্ছে না, এটা বলতে সময় লাগবে।

তিনি বলেন, ভবনের অবস্থা ভালো নয়, খুবই ঝুঁকিপূর্ণ। ভবনটিতে ছোট ছোট অফিস ও একটি ইনস্যুরেন্স কোম্পানির অফিস ছিল। এই মুহূর্তে ভবনে প্রবেশ ঠিক হবে না। আমরা ঝুঁকি নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি।

হতাহতের বিষয় জানতে চাইলে তিনি বলেন, এ বিষয় এখনই বলা যাচ্ছে৷ না। আমরা জেনেছি ঢাকা মেডিক্যাল, শেখ হাসিনা বার্ন ইউনিট ও বেসরকারি পপুলার হাসপাতালে কয়েকজন আহত রয়েছে। তবে তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :