April 20, 2024, 6:22 pm

রেকর্ড গড়ার ম্যাচে রোনাল্ডোর জোড়া গোল

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড ভেঙ্গে দিয়েছেন পর্তুগাল সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। গতকাল ইউরো বাছাইয়ের ম্যাচে নিজের মাইল ফলকের ম্যাচটিকে তিনি আরো রোমঞ্চকর করেছেন জোড়া গোলের মাধ্যমে। ম্যাচে লিচেনস্টেইনের বিপক্ষে ৪-০ গোলে জয়লাভ করেছে পর্তুগাল।
কাতার বিশ^কাপে পর্তুগাল একাদশ থেকে ছিটকে যাওয়া ৩৮ বছর বয়সি রোনাল্ডো লিসবনের ম্যাচে সেরা একাদশে স্থান পেয়ে গতকাল দেশের হয়ে ১৯৭তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে পা রাখার সঙ্গে সঙ্গে সৃষ্টি করেন নতুন এক রেকর্ড। অর্থাৎ পুরুষ ফুটবলে বিশে^র সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহনের রেকর্ড।
ঐতিহাসিক ওই ম্যাচের ৫১তম মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম গোলটি করেন রোনালদো। ১২ মিনিট পর ফ্রি কিক থেকে আরো একটি গোল করেন সিআর সেভেন। এর আগে ৮ মিনিটে হোয়াও ক্যানসেলো ও ৪৭ মিনিটে বার্নাডো সিলভার গোলে এগিয়ে যায় পর্তুগাল। ম্যাচে দেশের হয়ে গোলের রেকর্ডকে ১২০টিতে নিয়ে যান রোনাল্ডো। সেই সঙ্গে প্রথম ফুটবলার হিসেবে প্রতিযোগিতামুল আন্তর্জাতিক ম্যাচে ১০০ গোলের রেকর্ড গড়েছেন ৫বারের ব্যালন ডি’অর খেতাব জয়ী এই তারকা।
আগের দিন বুধবার রোনাল্ডো সাংবাদিকদের বলেছিলেন,‘ রেকর্ড আমার অনুপ্রেরনা। ফুটবলের ইতিহাসে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডটিকে আমি (একক ভাবে) নিজের অধিকারে নিতে চাই। যেটি আমাকে গর্বিত করবে। তবে এখানেই আমি থামতে চাই না। আমি বারবার (জাতীয় দলে) ডাক পেতে চাই।’
২০০৩ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়া রোনাল্ডো গত বছর কাতার বিশ^কাপে গোল করে পাঁচটি বিশ^কাপে গোলের নজির স্থাপন করেছেন। কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় পর্তুগাল।
বিতর্কের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে দ্বিতীয় স্পেলের সম্পর্ক ছিন্ন করার পর বর্তমানে সৌদি আরবের আল নাসরের হয়ে খেলছেন রোনালদো। এতোদিন সর্বোচ্চ ১৯৬ টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নিয়ে যৌথভাবে কুয়েতের বাদের আল-মুতাওয়ার সঙ্গে শীর্ষে ছিলেন রোনাল্ডো। যদিও মরক্কোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে বাদ না পড়লে তখনই রেকর্ড বইয়ের আসনটি একক দখলে নিতে পারতেন রোনাল্ডো। কিন্তু একাদশ থেকে বাদ পড়ার পর খেলা শেষে চোখের জল মুছতে মুছতে মাঠ ছাড়তে দেখা যায় সিআর সেভেনকে। ওই ম্যাচে মরক্কোর কাছে ১-০ গোলে হেরে বিশ^কাপ থেকে ছিটকে যায় পর্তুগাল।
এখন ইউরোপ ছেড়ে সৌদি আরবে পাড়ি জমিয়েছেন রোনাল্ডো। আল নাসরের হয়ে ১০ ম্যাচে ৯ গোল করেছেন পর্তুগাল সুপার স্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :