April 26, 2024, 8:37 am

শস্য চুক্তির মেয়াদ বাড়ানোর পর পুতিন ক্রিমিয়া ও মারিউপোল সফর করেছেন

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন উপদ্বীপের অধিভুক্তির নবম বার্ষিকী উপলক্ষে, শনিবার ক্রিমিয়া পরিদর্শন করেছেন।
আন্তর্জাতিক অপরাধ আদালত ইউক্রেন সংঘাতের জন্য তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার একদিন পর তিনি এ সফর করে। ক্রিমিয়া সফরের পরে তিনি দক্ষিণ ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলও সফর করেছেন।
রুশ আগ্রাসণের পর ইউক্রেনকে শস্য রপ্তানি করার অনুমতি দেয়া চুক্তিটির মেয়াদ তুরস্ক পুনরায় বাড়ানোর ঘোষণা দেয়। তবে কিয়েভ ও মস্কো বর্ধিতকরণের সময়কাল নিয়ে দ্বিমত পোষণ করেছে। খবর এ এফপি’র।
গত বছরের ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে সৈন্য পাঠানোর পর থেকে প্রথম ক্রিমিয়া উপদ্বীপে এটি পুতিনের আকস্মিক সফর। তিনি গত ডিসেম্বরে রাশিয়ার মূল ভূখন্ডের সাথে সংযোগকারী সেতুটি অতিক্রম করেন।
রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে পুতিন স্থানীয় মস্কো-নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভের সঙ্গে কৃষ্ণ সাগরের বন্দর নগরী সেভাস্তোপল পরিদর্শন করতে দেখা গেছে।
রাজভোজায়েভ মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছে, পুতিন ভিডিও লিঙ্কের মাধ্যমে শিশুদের আর্ট স্কুলের উদ্বোধনে অংশ নেবেন বলে আশা করা হয়েছিল।
তিনি বলেন, এমন একটি ঐতিহাসিক দিনে, প্রেসিডেন্ট সর্বদা সেভাস্তোপল ও সেভাস্তোপলের জনগণের সাথে আছেন।
রাশিয়া ২০১৪ সালে একটি গণভোটের পর ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখলে নেয়। তবে কিয়েভ ও আন্তর্জাতিক সম্প্রদায় এ দখলকে স্বীকৃৃত দেয়নি।
জানুয়ারিতে দাভোস ফোরামে ভাষণ দেওয়ার সময়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ক্রিমিয়া আমাদের ভূখন্ড ফিরিয়ে নেওয়ার লক্ষ্য নিয়েছিল তবে মস্কো বিষয়টিকে সম্ভাব্য শান্তি আলোচনার অন্তর্ভূক্ত করতে অস্বীকার করে।
– ‘অকার্যকর’ আইসিসি ওয়ারেন্ট-
আন্তর্জাতিক অপরাধ আদালত ইউক্রেনের শিশুদের ‘নির্বাসনের’ জন্য পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার একদিন পর পুতিন ক্রিমিয়া সফর করেন।
কিয়েভ বলেছে, গত বছর সংঘাত শুরু হওয়ার পর থেকে ১৬ হাজারের বেশি ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে।
আইসিসির প্রসিকিউটর করিম খান শুক্রবার এএফপিকে বলেন, পুতিন ১২০ টিরও বেশি আদালতের সদস্য দেশে পা রাখলেও গ্রেফতারের জন্য দায়বদ্ধ।
রাশিয়ার প্রধান মিত্র চীন সম্পর্কের একটি নতুন যুগের সূচনা করার লক্ষ্য নিয়ে এক চুক্তি স্বাক্ষর করতে আগামী সপ্তাহে চীনের নেতা শি জিনপিংয়ের মস্কো সফরের আগে হেগ-ভিত্তিক আদালতের সিদ্ধান্তটি এসেছে। শি সোমবার থেকে বুধবার পর্যন্ত রাশিয়ায় সফররত থাকবেন।
চীন নিজেকে একটি নিরপেক্ষ পক্ষ হিসেবে অবস্থান নেয়ার চেষ্টায় মস্কো ও কিয়েভকে আলোচনার মাধ্যমে দ্বন্দ্বের মিমাংসার আহ্বান জানিয়েছে।
তবে পশ্চিমা নেতারা রাশিয়ার আগ্রাসণের নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় বারবার বেইজিংয়ের সমালোচনা করেছেন।
৭০ বছর বয়সী রুশ নেতা এখনও এই পরোয়ানা সম্পর্কে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি এবং ক্রেমলিন ওয়ারেন্টের আইনি বৈধতা খারিজ করে দিয়েছে। ক্রেমলিন যুক্তি দিয়েছে যে যেহেতু রাশিয়া আইসিসির এখতিয়ারকে স্বীকৃতি দেয়নি, তাই এ গ্রেফতারি পরোয়ানা ‘অকার্যকর’।
এদিকে আঙ্কারায়, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন শস্য চুক্তিটি বাড়ানোর জন্য দুই পক্ষ সম্মত হয়েছে । অন্যতম প্রধান শস্য রফতানিকারক ইউক্রেনকে পুনরায় চালান শুরু করার অনুমতি দেয়া হয়েছে তবে শর্তাবলী নিয়ে মতবিরোধ রয়েছে।
ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী বলেন, চুক্তিটি ১২০ দিনের জন্য বাড়ানো হয়েছে। তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, মস্কো ৬০ দিনের জন্য বর্ধিত করতে সম্মত হয়েছে।
গত বছর রাশিয়া সৈন্য পাঠানোর পর ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর যুদ্ধজাহাজে অবরুদ্ধ রাখা হয়েছিল।
২০২২ সালের জুলাই মাসে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় কিয়েভ ও মস্কো স্বাক্ষরিত চুক্তিটি রফতানির নিরাপদ উত্তরণের অনুমতি দেয়। নভেম্বরে ১২০ দিনের জন্য চুক্তিটির মেয়াদ বাড়ানো হয়েছিল।
এদিকে ক্রেমলিনের প্রেস সার্ভিস রুশ সংবাদ সংস্থাগুলোর বরাত দিয়ে রোববার জানিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন উপদ্বীপের অধিভুক্তির নবম বার্ষিকী উপলক্ষে শনিবার পুতিন ক্রিমিয়া সফরের পর দক্ষিণ ইউক্রেনের মারিউপোল বন্দর নগরী পরিদর্শন করেছেন। দীর্ঘ অবরোধের পর মস্কোর দখল করে নেয়া দক্ষিণ ইউক্রেনের বন্দর নগরীটিতে এটি ছিল রুশ নেতার প্রথম সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :