May 7, 2024, 8:50 pm

‘সারা জনম ধরে আমাকে ভুল নামে ডাকা হয়েছে’

স্পোর্টস ডেস্ক : জস বাটলার নাকি জশ বাটলার – ইংলিশ অধিনায়কের নামের সঠিক উচ্চারণ কোনটা, এ নিয়ে দ্বিধার কমতি নেই ক্রিকেটপ্রেমীদের। নাম জস বাটলারই, কিন্তু অনেকেই সেটিকে জশ উচ্চারণ করতেন।

সবার কী দোষ, তাঁর মায়ের পাঠানো জন্মদিনের শুভেচ্ছাতেও বানান লেখা ছিল জশ বাটলার। ব্রিটিশ সরকারের দেওয়া এমবিই (মেম্বার অব দ্য মোস্ট এক্সেলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার) পদকেও তাঁর নাম ভুল করে ‘জশ বাটলার’ লেখা হয়েছিল।

দলের অধিনায়কের নাম নিয়ে এ দ্বিধা দূর করতে এগিয়ে এসেছে স্বয়ং ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। বোর্ডের প্রকাশিত এক অভিনব ভিডিও বার্তায় স্বয়ং বাটলার জানিয়েছেন, সবাই এতদিন ‘ভুল’ করে যে নামে ডেকেছে, নাম বদল নিজের নামই সেটি করে নিচ্ছেন বাটলার। অর্থাৎ, এখন থেকে আর জস নয়, জশ বাটলারই হবে তাঁর নাম!

ইসিবি প্রকাশিত ভিডিওতে বাটলার বলেছেন, ‘আমি ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক জস বাটলার। কিন্তু সারা জনম ধরে আমাকে ভুল নামে ডাকা হয়েছে। রাস্তার মানুষজন থেকে শুরু করে আমার মা… এমনকি আমার জন্মদিনের কার্ডে লিখেছেন, ‘প্রিয় জশ, তুমি বেড়ে উঠছ। শুভ জন্মদিন। অনেক ভালোবাসা, মা।’’

শুধু জন্মদিনের কার্ড আর রাস্তার মানুষের উচ্চারণে ভুল হলে একটা কথা ছিল, বাটলারের এমবিই পদকের নামেও ভুল বানান এসেছে। তাই সবার সুবিধার্তে ভুল বানানকেই সঠিক করে নিচ্ছেন ইংলিশ অধিনায়ক, ‘এমনকি আমার এমবিই বানানও ভুল। তাই ১৩ বছর দেশকে প্রতিনিধিত্ব করে দুটি বিশ্বকাপ জয়ের পর এ সমস্যা সমাধান করার সময় এসেছে। সবার জন্য সমস্যাটার পাকাপাকি সমাধান করার লক্ষ্যে, এখন থেকে আনুষ্ঠানিকভাবে আমি জশ বাটলার।’

ভিডিওর শেষ অংশে অবশ্য এ নিয়েও কৌতুক হলো। ভিডিওতে দেখানো হয়েছিল, এতদিন তাঁকে কেউ ‘জশ’ ডাকলে বাটলারের চোখেমুখে বিরক্তি ফুটে উঠত।

কিন্তু আজ যখন তিনি নামই বদলে ‘জশ’ করে ফেললেন, ভিডিওর শেষ দিকে ‘কাট’ বলার পর ক্যামেরার পেছন থেকে প্রযোজক বলে উঠলেন, ‘ধন্যবাদ, জস!’ বাটলারের আবার চোখেমুখে বিরক্তি, হাতের কলমটাই ছুঁড়ে ফেলে চলে গেলেন। বলাবাহুল্য, এই অংশটুকু অকপট ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :