April 26, 2024, 6:54 am

স্কুল শিক্ষার্থীদের ব্যাগে জন্মনিরোধক, হতবাক শিক্ষক-অভিভাবক

অনলাইন ডেস্ক।

ছাত্রছাত্রীরা স্কুলে মোবাইল নিয়ে আসছে কি না, তা যাচাই করে দেখতে গিয়েছিলেন শিক্ষকরা। মোবাইলের খোঁজে আচমকা সবার ব্যাগে তল্লাশি চালানোর পরিকল্পনা করেন তারা। আর সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে গিয়ে অস্বস্তিতে পড়তে হলো শিক্ষকদেরই। কারণ, শুধু মোবাইল নয়, স্কুলপড়ুয়াদের ব্যাগ থেকে মিলেছে ‘অপ্রত্যাশিত’ অনেক কিছু।

আরও পড়ুন :বড় সিদ্ধান্ত, বিনামূল্যের রেশন সংক্রান্ত নয়া নিয়ম সারা দেশে লাগু, সুবিধা পাবেন কোটি কোটি মানুষ

সম্প্রতি ভারতের বেঙ্গালুরু শহরের একাধিক স্কুলে ছাত্রছাত্রীদের ব্যাগে তল্লাশি চালানো হয়। অনেকের ব্যাগ থেকেই মোবাইল ফোন পাওয়া গেছে বলে অভিযোগ উঠেছে। তবে এর বাইরেও এমন কিছু জিনিস তাদের স্কুল ব্যাগ থেকে পাওয়া গেছে, যা কখনো কল্পনাও করেননি শিক্ষকরা।

বুধবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, মোবাইল ফোন খুঁজতে গিয়ে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের ব্যাগ থেকে মিলেছে জন্মনিরোধক, জন্মনিয়ন্ত্রণ বড়ি, সিগারেট, লাইটার এবং হোয়াইটনার।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে স্থানীয় একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, স্কুলে ছাত্রছাত্রীরা নিয়মিত মোবাইল নিয়ে যাচ্ছে বলে কয়েক দিন ধরেই অভিযোগ আসছিল। তাই কর্ণাটক রাজ্যের প্রাথমিক এবং মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষ এ অভিযোগের সত্যতা যাচাই করতে, শিক্ষার্থীরা সত্যিই মোবাইল নিয়ে আসছে কি না, তা খতিয়ে দেখার পরিকল্পনা করে। সে অনুযায়ী ছাত্রছাত্রীদের ব্যাগ তল্লাশি করা হয়। তল্লাশির আগে বিষয়টি গোপন রাখা হয়েছিল।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, মূলত অষ্টম, নবম এবং দশম শ্রেণির ছাত্রছাত্রীদের ব্যাগ থেকেই এ ধরনের ‘আপত্তিকর’ জিনিস পাওয়া গেছে। পরে অভিভাবকদের ডেকে তাদের সঙ্গে আলোচনা করা হয়। তবে কোনো ছাত্রছাত্রীকে স্কুল থেকে বরখাস্ত করা হয়নি। তাদের ভবিষ্যৎ সম্পর্কে অভিভাবকদের পরামর্শ দেয়া হয়েছে।

এ ঘটনার পর ছাত্রছাত্রীদের উন্নতির জন্য কাউন্সেলিংয়ের পরামর্শও দিয়েছেন অনেকে।
সুত্রঃ হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :