May 18, 2024, 12:47 pm

হস্তক্ষেপ নয়, সুষ্ঠু ভোট চাই আমরা: পিটার হাস

অনলাইন ডেস্ক।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র কোন হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র চায় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হোক।

বৃহস্পতিবার ঢাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এক আলোচনায় প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন তিনি। এসময় বাংলাদেশের ভারসাম্যমূলক পররাষ্ট্রনীতির প্রশংসা করেছেন মার্কিন দূত।

পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র কখনোই কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে আমরা চাই নির্বাচন গ্রহণযোগ্য এবং সুষ্ঠু হোক।

একইসঙ্গে মত প্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেন তিনি। পিটার হাস বলেন, গণমাধ্যমকে অবশ্যই মত প্রকাশের স্বাধীনতা দিতে হবে। তারা যেন সরকারের এবং রাজনীতির সমালোচনা করতে পারে। তবে তাদের নিজেদেরই অবশ্যই গ্রহণযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা থাকতে হবে।

এসময় বাংলাদেশের ভারসাম্যমূলক পররাষ্ট্রনীতির প্রশংসা করেন তিনি। ভারত, চীন বা রাশিয়া- কোন দেশের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক তা নিয়ে যুক্তরাষ্ট্র চিন্তিত নয় বলেও মনে করেন দেশটির দূত।

তিনি বলেন, বাংলাদেশ ভূরাজনীতিতে ভারসাম্য রক্ষা করে চলেছে। তারা ভারত চীন বা রাশিয়া যে দেশের সাথেই সুসম্পর্ক গড়ে তুলুক তাতে আমাদের কোনো আপত্তি নেই। কারণ, আমরাও ওইসব দেশের সঙ্গে সুসম্পর্ক রাখছি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় পিটার হাস রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :