May 1, 2024, 4:53 am

হৃদয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে দ্বিতীয়স্থানেই থাকলো কুমিল্লা

তাওহিদ হৃদয়ের চোখ ধাঁধানো ব্যাটিংয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় স্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আজ নিজেদের নবম ম্যাচে কুমিল্লা ৭ উইকেটে হারিয়েছে খুলনা টাইগার্সকে। ৭টি করে চার-ছক্কায় ৪৭ বলে অপরাজিত ৯১ রান করেন হৃদয়।
৯ ম্যাচে ৭ জয় ও ২ হারে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানেই থাকলো কুমিল্লা। ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে শীর্ষে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স। ৯ ম্যাচে ৪ জয় ও ৫ হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে থাকলো খুলনা। প্রথম চার ম্যাচ জয়ের পর এই নিয়ে টানা পাঁচ ম্যাচ হারলো খুলনা।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে কুমিল্লার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৩২ রানের সূচনা এনে দেন খুলনার দুই ওপেনার ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ও আফিফ হোসেন। জুটিতে ৩টি চার ও ১টি ছক্কায় ১৭ বলে ২২ রান করে কুমিল্লার পেসার ওয়েস্ট ইন্ডিজের ম্যাথু ফোর্ডের বলে বোল্ড হন হেলস।
দ্বিতীয় উইকেটে আফিফের সাথে ৩৫ বলে ৩৭ রান যোগ করেন ২টি ছক্কায় ইনিংস শুরু করা অধিনায়ক এনামুল হক বিজয়। ১৩ বলে ১৮ রান করে মুস্তাফিজুর রহমানের শিকার হন বিজয়। ২টি চার ও ১টি ছক্কায় ৩৩ বলে ২৯ রান করে স্পিনার আলিস ইসলামের বলে আউট হন আফিফ।
৭১ রানে ৩ উইকেট পতনের পর চতুর্থ উইকেটে ৩৪ বলে ৫৭ রান যোগ করে খুলনাকে বড় স্কোরের পথে রাখেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও মাহমুদুল হাসান জয়।
কিন্তু ১৮তম ওভার ও দলীয় ১৩৯ রানের মধ্যে লুইস-জয় সাজঘরে ফিরলে খুলনার বড় স্কোরের সম্ভাবনা শেষ হয়ে যায়। ১টি চার ও ২টি ছক্কায় জয় ১৯ বলে ২৮ এবং ২০ বলে ৩টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারিতে ২০ বলে ৩৬ রান করেন লুইস।
শেষ দিকে দক্ষিণ আফ্রিকার ওয়েন পারনেলের ১১ বলে ২টি ছক্কায় ২০ রানের সুবাদে ৮ উইকেটে ১৬৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় খুলনা। কুমিল্লার মঈন আলি ও ফোর্ড ২টি করে উইকেট নেন।
১৬৫ রানের টার্গেটে কুমিল্লার দুই ওপেনার অধিনায়ক লিটন দাস ২ ও ইংল্যান্ডের উইল জ্যাকস ১৮ রানে আউট হন। চার নম্বরে নামা ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস ১৩ রানে ফিরলেও ১২ রানে ক্যাচ দিয়ে জীবন পেয়ে কুমিল্লার রানের চাকা ঘুড়িয়েছেন দুর্দান্ত ঢাকার বিপক্ষে অনবদ্য ১০৮ রানের ইনিংস খেলা হৃদয়।
চতুর্থ উইকেটে জাকের আলিকে নিয়ে ৫৪ বলে অবিচ্ছিন্ন ৮৪ রান তুলে ২১ বল বাকী রেখে কুমিল্লার জয় নিশ্চিত করেন হৃদয়। ৭টি করে চার-ছক্কায় ৪৭ বলে অপরাজিত ৯১ রান করেন ২৮ বলে হাফ-সেঞ্চুরি করা হৃদয়। অপর ব্যাটার জাকের আলি ৩১ বল মোকাবেলায় দু ইবাউন্ডারি ও তিন ওভার বাউন্ডারিতে ৪০ রানে অপরাজিত থাকেন।
সংক্ষিপ্ত স্কোর :
খুলনা টাইগার্স : ১৬৪/৮, ২০ ওভার (লুইস ৩৬, আফিফ ২৯, ফোর্ড ২/৩৬)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১৬৮/৩, ১৬.৩ ওভার (হৃদয় ৯১*, জাকের ৪০*, মুকিদুল ১/২৮)।
ফল : কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৭ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: তাওহিদ হৃদয়(কুমিল্লা ভিক্টোরিয়ান্স)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :