April 25, 2024, 8:14 pm

নয়া আতঙ্কের নাম টমেটো ফ্লু, ইতিমধ্যেই ভারতে এই রোগের শিকার ৮২ জন শিশু

দৈনিক পদ্মা সংবাদ নিউজ ডেস্ক।
বর্তমানে ভারতে মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে করোনা সংক্রমণের দাপট। অন্যদিকে কয়েকটি রাজ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা গেলেও তা মারাত্মক কিছু নয়। তবে ভারতবাসীর কাছে এখন নয়া আতঙ্কের নাম টমেটো ফ্লু। ‘দ্য ল্যানসেট রেসপিরেটরি জার্নাল’ সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছে যে করোনা এবং মাঙ্কিপক্সের পরে আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে এই টমেটো ফ্লু। আপাতত তামিলনাড়ু এবং কর্ণাটকে এই রোগ ব্যাপক পরিমাণে ছড়িয়ে গিয়েছে। এখনও পর্যন্ত গোটা দেশজুড়ে টমেটো ফ্লুয়ের ৮২ টি কেস নথিভূক্ত করা হয়েছে। শুরু হয়েছিল গত ৬ মে; কেরালার কোল্লামের ৫ বছরের এক শিশুর দেহে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তারপর তা ক্রমেই বেড়ে চলেছে। স্বভাবতই কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের।

কি এই টমেটো ফ্লু?

বিশেষজ্ঞদের মতে এই টমেটো ফ্লু হল একটি বিরল ভাইরাস ঘটিত রোগ। রোগের নামটি এমন হলেও এই রোগের সাথে টমেটোর কোনো সম্পর্ক নেই। এই রোগে গোটা শরীরে লাল রঙের ফুসকুড়ি তৈরি হয় এবং ত্বক জ্বালা করে। ডিহাইডেশন হয়ে যায় শরীরে। শরীরের ওই ফুসকুড়িগুলি অনেকটাই টমেটোর মতো দেখতে বলে এই রোগের নাম দেয়া হয়েছে টমেটো ফ্লু। আপাতত এখনও পর্যন্ত এই রোগ প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায়নি। ফ্লু এর শিকার হচ্ছে ১-৯ বছরের শিশুরা।

করোনা এবং মাঙ্কিপক্সের পর আবার এক নতুন রোগের আবির্ভাব হওয়াতে যথেষ্ট চিন্তায় রয়েছে বিশেষজ্ঞরা। একদিকে এখনও করোনা নির্মূলে নিধন হয়নি। তার মধ্যেই আবার অন্য রোগের প্রাদুর্ভাব চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই সম্প্রতি প্রকাশিত ল্যান্সেটের প্রতিবেদনে ভারতকে আগে থাকতেই সাবধান হওয়ার উপদেশ দেওয়া হয়েছে কারণ করোনার চতুর্থ ঢেউয়ের মোকাবিলার সাথে সাথে টমেটো ফ্লু এর বাড়বাড়ন্ত বৃদ্ধি পেলে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হবে ভারতবাসীকে।

সুত্রঃ ভারত বার্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :