February 1, 2023, 5:55 pm

অনেক চড়াই উতরাই-এর পর ২০২২ সাল আমাদেরকে দিয়েছে নবযুগের একটি সূচনা। করোনা কালের ক্রান্তিলগ্ন কাটিয়ে ২০২২ সাল ছিল নতুন করে সবকিছু শুরু করার একটি প্রথম সিঁড়ি। অনেক সফলতার মধ্যে দিয়ে ২০২৩ সালের নতুন সেই সিঁড়ি অতিক্রম করার সামর্থ্য হয়েছে বাংলাদেশের। ভেঙ্গেচুরে খানখান হয়ে যাওয়া সব কিছু নতুন করে গোছাতে গিয়ে বেশ বেগ পোহাতে হয়েছে মানুষকে। তাইতো ২০২২ বছরটিকে বিদায় জানাতে মন চাইছে না কারোরই। কিন্তু প্রকৃতির নিয়মে ব্যাঘাত ঘটানো কি আর সাধ্য আছে আমাদের? হাসিমুখে বিদায় হলো ২০২২ সাল। আর তারই দেখানো পথে এগোতে হবে আগমনী নতুন কে নিয়ে। তাইতো বলতে হয়, রূপ রস ও গন্ধময়, পৃথিবী হতে বিদায় লয়, পুরাতন বর্ষ শেষ হয়। পুরাতন বিদায় নেবে, নিতে হবে, এটাই স্বাভাবিক।
নতুনকে জায়গা করে দেয়ার জন্যই পুরাতন ছেড়ে যায় তার স্থান। ২০২২ আজ রাতেই গত হয়ে যাবে। এরই সাথে সাথে ২০২৩ আগমন। আর নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত নতুন প্রজন্ম। কেননা পরিবর্তনই নতুন কিছু বয়ে নিয়ে আসে। পরিবর্তন ছাড়া নতুন কিছু সম্ভব নয়। পূর্বের গ্লানি, দুঃখ, ভুল-ভ্রান্তি মুছে নতুন করে শুরু করার নামই উদ্যম।
নতুন বছর আসুক নিয়ে নতুন নতুন আশা, পৃথিবীতে ছড়িয়ে দিক শুধুই ভালোবাসা। বন্ধ হোক যুদ্ধ-হানাহানী। বিদায় ২০২২। স্বাগত ২০২৩।।

Leave a Reply

Your email address will not be published.

     আরও সংবাদ :