April 28, 2024, 2:23 am

রেকর্ড ৩৯ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা : টানা ১১ দিন তাপদাহে কাহিল চুয়াডাঙ্গাবাসী

চুয়াডাঙ্গার ওপর অব্যাহত রয়েছে তাপপ্রবাহ। টানা ১১ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। আর এই টানা তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে এখানের জনজীবন।
বুধবার (১২ এপ্রিল) দে‌শের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেল‌সিয়াস রেকর্ড করা হ‌য় এ জেলায়।

আজ বিকেল ৫টায় জেলা আবহাওয়া অফিস সূ‌ত্রে এ তাপমাত্রার রেকর্ড পাওয়া যায়। এটি চলতি মৌসুমের জেলার সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস জানায় মঙ্গলবার (১১ এপ্রিল) পর্যন্ত টানা ১০ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গাতে। গত ৯ দিন চুয়াডাঙ্গার তাপমাত্রা ছি‌ল রোববার ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সোমবার ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৩৭ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার ৩৮ ডিগ্রি সেলসিয়াস, রবিবার ৩৯ ডিগ্রি সেল‌সিয়াস, সোমবার ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজ বুধবার ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা জামিনুর রহমান জানান, চুয়াডাঙ্গার ওপর দিয়ে প্রথমে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পর তা মাঝারি তাপপ্রবাহে রুপ নিয়েছে। এ ধারা আরো কিছুদিন অব্যাহত থাকবে। গরমের মৌসুমে একটানা এতদিন ধরে এক জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হওয়া বিরল।

তিনি আরো জানান, গত বছর জানুয়ারি মাস থেকেই বৃষ্টি শুরু হয়েছিল। কিন্তু এবার এখন পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভবনা দেখা যাচ্ছে না। বৃষ্টি না থাকার কারণে বাতাসে আদ্রতার পরিমাণ কমে গেছে। আবার আদ্রতা কম থাকার কারণে মেঘ তৈরি কম হচ্ছে। যার ফলে হঠাৎ কালবৈশাখি ঝড় ছাড়া সাধারণ বৃষ্টিপাতের সম্ভাবনা আপাতত নেই।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :