April 27, 2024, 12:51 am

ঘূর্ণিঝড় আসতে পারে, নাম হবে ‌‘সিত্রাং’

আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ঘণীভূত হয়ে পর্যায়ক্রমে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর এটি মঙ্গলবার (২৫ অক্টোবর) নাগাদ পৌঁছাতে পারে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের কাছাকাছি। ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এটির নাম হবে সিত্রাং, নামটি থাইল্যান্ডের দেওয়া।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) এমন তথ্য জানিয়েছে ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস।

ভারতের আবহাওয়া বিজ্ঞানী আনন্দ কুমার দাস জানান, লঘুচাপটি শনিবার (২২ অক্টোবর) প্রথমে নিম্নচাপ, আরো ঘণীভূত হয়ে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে রোববার (২৩ অক্টোবর)। এরপর এটি উত্তর দিকে এগিয়ে এবং আরো শক্তি সঞ্চয় করে সোমবার (২৪ অক্টোবর) পূর্ব মধ্য বঙ্গোপসাগরের কাছাকাছি পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এসে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরবর্তীতে এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (২৫ অক্টোবর) পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে।

এদিকে বাংলাদেশ আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা ট্রলার ও নৌকাগুলোকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ করতে মানা করা হয়েছে।

লঘুচাপের কারণে দেশের আকাশ শুক্রবার (২১ অক্টোবর) আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, ২০১৮ সালের পর অক্টোবরে বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :