May 5, 2024, 3:38 am

দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৬ ডিগ্রি সেলসিয়াস চুয়াডাঙ্গায়, বয়ে চলেছে মৃদু শৈত্য প্রবাহ

আজ শুক্রবার (১২ জানুয়ারি) সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ও কিশোরগঞ্জের নিকলীতে। ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। মৃদু শৈত প্রবাহ বয়ে চলেছে জেলার উপর দিয়ে। তীব্র কুয়াশা আর উত্তরের হিম-শীতল বাতাস শীতের তীব্রতা বাড়িয়ে দিচ্ছে বহুগুন। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

আবহাওয়া পর্যবেক্ষনাগারের তথ্য অনুযায়ী দুপুর ১২ থেকে ১টার মধ্যে সুর্যের দেখা যাওয়ার সম্ভাবনা থাকলেও সারাদিন সুর্যের দেখা মেলেনি।

এদিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রায় শীত জেঁকে বসেছে দেশের দক্ষিন-পশ্চিমের এ জেলায়। ভোর থেকে কুয়াশার চাদরে মোড়ানো থাকছে চুয়াডাঙ্গার প্রকৃতি।তীব্র শীতে কষ্টে পড়ছে জেলার কেটে খাওয়া মানুষ। কুয়াশা আর শীত উপেক্ষা কাজে বের হতে হচ্ছে জীবন-জীবিকার তাগিদে। ঠান্ডাজনিত রোগীর ভীড় বাড়ছে হাসপাতালগুলোতে। তীব্র কুয়াশা আর শীতে শীতকালীন সবজিসহ উঠতি ফসলেরও ক্ষতি হচ্ছে।

সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন সংগঠন জেলার শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরন করছে। তবে চাহিদার তুলনায় তা অপর্যাপ্ত। জেলা ত্রান অফিস সুত্র জানায়, এখন পর্যন্ত প্রায় ২৫ হাজার কম্বল জেলার চারটি উপজেলায় বিতরন করা হয়েছে। শুকনা খাবার বিতরন করা হয়েছে ২ হাজার প্যাকেট।

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ৬টা ও ৯ টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন। এ সময় দৃষ্টি সীমা ছিল ৫০০ মিটারের মধ্যে। আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত এ ধরনের পরিস্থিীত কিবরাজ করবে। এরপর আকাশে মেঘ দেখা দিতে পারে এবং বৃুষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তারপর কুয়াশ্ কেটে গিয়ে আবহাওয়া পরিষ্কার হবে। চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :