April 19, 2024, 11:05 pm

সত্যের ফুল ফুটুক তোমার কলমে:ধ্বংস হোক দুর্নীতি, অপশক্তি ও দেশ -জাতি রইবে নিরাপদে

দৈনিক পদ্মা সংবাদ। একটি দেশ-বিদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল।

পৃথিবীতে গণমাধ্যমকে জাতির বিবেক ও সমাজে আয়না বলা হয়। প্রতিদিন ঘটে যাওয়া নানাবিধ ঘটনা,বিভিন্ন গণমাধ্যমের মধ্যে দিয়ে প্রকাশিত হবে পৌছে যায় দেশ-বিদেশের মানুষের হাতে হাতে।

আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সব চাইতে ঝুঁকি নিয়ে এই গণমাধ্যম কর্মীরা প্রতিনিয়ত লিখে যাচ্ছেন। মাদক,চোরাচালান,অপরাধ, ও অন্যায় অত্যাচার নিয়ে লেখাগুলোর মাধ্যমে দেশকে একটি সুন্দর ও মাদকমুক্ত, অপরাধ মুক্ত সোনার বাংলা গড়ার প্রত্যাশা নিজ কর্মকেই অহর্নিশ ছুটে চলে।

আর আজকের গণমাধ্যম কতটা স্বাধীনতা লাভ করেছে। অপরাধ আর সমাজের নানাবিধ সমস্যার কথা লেখার সাহস হারিয়ে গেছে।
দেখা গেছে শতভাগ সত্য নিয়ে লেখেছেন কোন গণমাধ্যম কর্মী আর কয়েক ঘন্টার মধ্যেই হামলা -মামলার শিকার।

এতে করে নষ্ট হচ্ছে লেখকের লেখার ইচ্ছা ও থেমে যাচ্ছে “কলম”।

একজন সাংবাদিক জানেন তার লেখার জন্য প্রয়োজন পাঁচটি বিষয়।

কি, কখন, কোথায়, কিভাবে ও কেন এই পাঁচটি প্রশ্নের অবলম্বনে পুরো ঘটনাকে সাজান। তখন আপনার সংবাদ উপস্থাপনার পাশাপাশি যুক্তিযুক্ত একটি প্রতিবেদন তৈরি করতে পারবেন। দেখবেন ঐ প্রতিবেদন কতটা গ্রহণযোগ্য হয়। পূর্বে আপনাকে ঐ ঘটনা সমপর্কে ভালো করে খোঁজ খবর নিতে হবে।

তা না হলে আপনার সংবাদের মান অবিবেচিতদের ঝুঁড়িতে রাখা হবে। সংবাদ হতে হবে প্রমাণ সাপেক্ষ। মন গড়া কথা দিয়ে কাব্য হয়, আর তা মানুষের কাছে সমাধিত। কিন্তু মন গড়া কথা দিয়ে সংবাদ রচনা করা গেলেও তা সর্বস্তরের জনগণের কাছে বর্জনীয়।
তাই সাংবাদিকতায় পুর্ন স্বাধীনতা প্রয়োজন। তাই (আইসিটি মামলা বন্ধে আইন পাস প্রয়োজন দরকার বলে মনে করেন আজকের নির্যাতিত গণমাধ্যম কর্মীগণ।

শেখ ইব্রাহিম হোসেন।
বার্তা-সম্পাদক, দৈনিক পদ্মা সংবাদ।
www.padmasangbad.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :