May 7, 2024, 12:16 pm

সহিংস রাজনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে অবস্থান নিলেন ব্যবসায়ীরা

দেশের বিরাজমান বাণিজ্য ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে জেলা, উইমেন ও মেট্রোপলিটন চেম্বারগুলোর নেতৃবৃন্দের সাথে মত বিনিময় সভা করেছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। বিভিন্ন জেলা চেম্বারের নেতারা হরতাল, অবরোধ, অগ্নিসংযোগ, ভাংচুরসহ যেকোনো সহিংস রাজনৈতিক কর্মকা-ের বিরুদ্ধে নিজেদের অবস্থানের কথা জানান। রোববার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে দেশের শিল্প, ব্যবসা-বাণিজ্য, পণ্য উৎপাদন, রপ্তানি এবং সরবরাহ ব্যবস্থায় চলমান রাজনৈতিক সহিংসতার নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা হয়।
এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম সভায় বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা বজায় রাখা কঠিন হবে। অর্থনীতিকে সচল রাখার স্বার্থে রাজনৈতিক দলগুলোকে সহিংস কর্মসূচি থেকে বিরত থাকতে হবে। দেশের ব্যবসায়ী সম্প্রদায় কোন ধরনের রাজনৈতিক সহিংসতা চান না।
মতবিনিময় সভায় অংশ নিয়ে বিভিন্ন জেলা চেম্বারের নেতারা-হরতাল, অবরোধ, অগ্নিসংযোগ, ভাংচুরসহ যেকোনো সহিংস রাজনৈতিক কর্মকা-ের বিরুদ্ধে নিজেদের অবস্থানের কথা জানান।
সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি এবং এফবিসিসিআইয়ের সহসভাপতি খায়রুল হুদা চপল যেকোনো সহিংস কর্মসূচিতে সবার আগে ক্ষয়-ক্ষতির সম্মুখীন হন ব্যবসায়ী ও উদ্যোক্তারা- এমন দাবি করে বলেন, ‘আমরা হরতাল, অবরোধ চাই না। চলমান ৪৮ ঘন্টার অবরোধের পর আবারও যদি নতুন করে হরতাল বা অবরোধ দেয়া হলে, এর প্রতিবাদে এফবিসিসিআইয়ের নেতৃত্বে সারাদেশের ব্যবসায়ীদের নিয়ে আমরা শান্তিপূর্ণ কর্মসূচির উদ্যোগ নিতে পারি।’
গাজীপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি এবং এফবিসিসিআই’র সহসভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার বলেন, নির্বাচনকে কেন্দ্র করে কিছু মহল ধ্বংসাত্মক কর্মসূচির পথ বেছে নিয়েছে- যা অর্থনীতির জন্য বড় হুমকি। সারা দেশের জেলা চেম্বারগুলোকে সাথে নিয়ে এফবিসিসিআই’কে এসব ধ্বংসাত্মক কর্মকা-ের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।
এফবিসিসিআইয়ের আরেক সহসভাপতি মো. মুনির হোসেন বলেন, অতীতে সকল সংকটে ব্যবসায়ীরা চ্যালেঞ্জ নিয়ে দেশের অর্থনীতিকে আজ একটি শক্তিশালী অবস্থানে দাঁড় করিয়েছে। এবারও ব্যবসায়ী ঐক্যবদ্ধ হয়ে, চলমান চ্যালেঞ্জ মোকাবেলা করবে।
মতবিনিময় সভায় ভার্চুয়্যালি যুক্ত ছিলেন এফবিসিসিআইয়ের বর্তমান ও সাবেক পরিচালকবৃন্দ, সিলেট চেম্বার, নীলফামারী চেম্বার, কুষ্টিয়া চেম্বার, কিশোরগঞ্জ চেম্বার, রংপুর চেম্বার, রংপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ঢাকা উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, জয়পুরহাঁট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ব্রাক্ষ্মণবাড়িয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসহ অন্যান্য চেম্বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :