April 19, 2024, 1:01 pm

ব্লেডের মাঝে কেন থাকে এমন ফাঁকা, জানেন কী?

আবিষ্কারের পরের থেকে ব্লেডের মাঝে ফাঁকা জায়গা রয়েছে। পুরো বিশ্বের অনেক সংস্থাই ব্লেড তৈরি করে। কিন্তু কখনো ব্লেডের নকশার কোনো পরিবর্তন হয়নি। এর পিছনে রয়েছে অবাক করে দেওয়া কারণ।
শুধুমাত্র শেভ করার জন্য ১৯০১ সালে জিলেট কোম্পানির প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প জিলেট উইলিয়াম নিকারসনের সহায়তায় ব্লেড তৈরি করেছিলেন। জিলেট কোম্পানি ব্লেডের পেটেন্ট নিয়েছিল। ১৯০৪ সাল থেকে ব্লেড পুরোদমে তৈরি করতে শুরু হয়। সেই সময়ে ব্লেড শুধুমাত্র শেভ করার জন্য ব্যবহার করা হতো। এমনভাবে খালি জায়গা এবং নকশা তৈরি করা হয়েছিল, যাতে এটি শেভিং রেজারের বোল্টে ঠিক ভাবে ফিট হয়।
পরবর্তী কালে অনের সংস্থাই ব্লেড তৈরি করতে শুরু করে। তবে সেই সময়ে ব্লেড একমাত্র শেভিং রেজারেই ব্যবহার করা হতো। আর সেই সময়ে শেভিং রেজার একমাত্র জিলেট কোম্পানি তৈরি করত। ফলে সব সংস্থাই জিলেটের নকশা অনুযায়ী ব্লেড তৈরি করত। কারণ অন্য কোনো নকশায় ব্লেড তৈরি হলে সেটি শেভিং রেজারে ফিট নাও হতে পারত।
তারপর থেকে সেই চল এখনও চলে আসছে। ব্লেডের নকশায় নতুন করে আর কোনো পরিবর্তন হয়নি। এখন বহু সংস্থাই ব্লেড তৈরি করে। তবে জিলেটের সেই পুরনো নকশা অনুযায়ীই ব্লেড তৈরি হয়ে আসছে। বর্তমানে প্রতিদিন এক মিলিয়নেরও বেশি ব্লেড তৈরি হয়। প্রত্যেকটি ব্লেডের আকার এবং আয়তন একই হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :